বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।

লেখকের তথ্য

Photo
জন্মদিন: ১৭ জানুয়ারী ১৯৭৯
গল্প/কবিতা: ৭টি

সমন্বিত স্কোর

২.০৩

বিচারক স্কোরঃ ০ / ৭.০
পাঠক স্কোরঃ ২.০৩ / ৩.০

যিশু

শুন্যতা অক্টোবর ২০১৩

আমার আপনার যিশু

অন্ধকার জুন ২০১৩

ভালো থেকো মা

পরিবার এপ্রিল ২০১৩

পরিবার (এপ্রিল ২০১৩)

মোট ভোট ২৭ প্রাপ্ত পয়েন্ট ২.০৩ বিয়ে-সংক্রান্ত ব্যক্তিগত জটিলতা

চতুর্মাত্রিক পরিচয়
comment ৭  favorite ০  import_contacts ৬৩৫
৩০ বছর বয়স পার করেছি। বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স শেষ করে ব্যবসা করছি। কোন প্রতিষ্ঠানের চাকর হতে যাইনি। বিয়ে-শাদি সংক্রান্ত ব্যাপারে আমাকে অনেকেই লজ্জা দেয়। আমাকে বিয়ে করতে বললে আমি তাদের মেয়ে দেখতে বলি। এতে সমস্যা হচ্ছে অন্য জায়গায়। কেউ কেউ আমাকে হিন্দু মনে করে, কেউ কেউ বৌদ্ধ, আবার কেউ কেউ মুসলমানও মনে করে। পাত্রী খুঁজতে গিয়ে গত কযেক দিনে তারা যা ঘটাল-

১. আমার এক ছোটভাই, আবুল কাসেম রাসেল, একদিন আমাকে বলল, ‘দাদা আপনার বয়স কম নয়, আপনার বিয়ে করা দরকার। আপনার জন্যে পাত্রী খুঁজছি।" বললাম, “দেখ, পেলে জানাইও”। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠরত একটা মেয়ের খোঁজ দিল। মেয়েটোর নাম- মুক্তা কর্মকার। অর্থাৎ রাসেল আমাকে হিন্দু মনে করল।

২. গৌতম বুদ্ধের জীবন-দর্শন নিয়ে একদিন সাইদুলকে বলেছিলাম। তার কাছে কথাগুলো ভালো লাগল। পরদিন কথার ফাঁকে প্রশ্ন করল, “দাদা, বিয়ে করছেন না কেন?” বললাম, “ভালো মনের একটা মেয়ে খুঁজছি, এখনো পেলাম না”। সে বলল, “আমাদের কাশে একটা বৌদ্ধ মেয়ে আছে, খুবই ভালো, তাকে প্রস্তাব দিয়ে দেখতাম?” অর্থাৎ সে আমাকে বৌদ্ধধর্মের অনুসারী মনে করল।

৩. আরমান একদিন বলেছিল, তার এক বান্ধবী আছে, যে তাকে একদিন বলেছিল তার জন্যে একটা পাত্র খুঁজতে। আরমান তার বান্ধবী সানজিদা খাতুন মিতাকে আমার অফিসে নিয়ে আসল। আমার পছন্দ হয়েছে কিনা- এজাতীয় একটা প্রশ্নের মধ্যে আমাকে পেলে দিলো। তৎক্ষণাৎ আমি কোন উত্তর দিতে পারি নাই। অর্থাৎ সে আমাকে মুসলমান মনে করছিলো।

উপরে যাদের নাম উল্লেখ করে, কথাগুলো বলেছি, তারা সবাই আমার শুভাকাক্ষী। তাদের এহেন কর্মকাণ্ডে আমি খুব মজা পাচ্ছি। প্রচলিত কোন ধর্মের অনুসারী আমি নই, এর অর্থ এই নয় যে আমি এগুলোকে ঘৃণা করি। তাদের যদি বলে দিই, ধর্ম আমার কাছে ফ্যাক্টর নয়, ভালো মনের মেয়ে হলেই চলবে। তারা কি আমার জন্যে ভালো মনের কোন মেয়ে খুঁজে পাবে, যে আমার মতোই ধর্মকে ফ্যাক্টর হিসেবে জানবে না?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন