বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ১৫ মে ১৯৭৮

ক্ষুদ্র গল্পকার এই আমার একটি ক্ষুদ্র গল্পগ্রন্থ -''উদঘুট্টি''

  • boiবাংলা সাহিত্যে একটি অন্যতম ধারা ছোটগল্প। উপন্যাসের জয়গানের যুগে ছোট গল্পের কদর অনেক কমে গেছে। তবুও আমাকে ছোট গল্প টানে। আমি ছোট গল্পের পাঠক প্রবল। কখন যেন ছোট গল্পের নির্ভৃত এক লেখকও বনে যাওয়ার পায়তারা করে ফেলেছিলাম । সেই পাযতারায় ধারাবাহিকতায় এবার একুশে বইমেলা ২০১২তে  প্রকাশিত হলো আমার ৩য় গল্প সংকলন 'উদঘুট্টি'।

    মানব মনের ইচ্ছে ঘুড়ির মুক্ত বিচরণ অসীম কল্পনায়। তবে মন যা চয় সব হয়না। যেভাবে দেখতে চায় চারপাশ সেভাবে ঘটেনা অধিকাংশই। মনের ভাবনা আর বাস্তব দৃশ্য - উভয়েই এলোমেলো ধারনার উদাহরণে ভরপুর। আর আমাদের এই দেশের সমাজ জীবনে টানাপোড়ন তো নিত্য নৈমিত্তিক ঘটনা। এক সাধারণ লেখকদৃষ্টি আমার সেই সব টানাপোড়ন আর এলোমেলো দৃশ্যগুলোই দেখতে দেখতে নিজের মত করে খাপছাড়া কিছু ভাবনার বিসদৃশ্য মালা গেঁথে চলে মনে। আমার তৃতীয় গল্প সংকলন ‘উদ্ঘুট্টি’ সেইসব ভাবনার একটি কাগুজে প্রকাশ।

    ‘উদ্ঘুট্টি’ শব্দের অর্থ বলা যেতে পারে এলোমেলো, খাপছাড়া কিংব উদ্ভট। খাপছাড়া কিছু ঘটনা একের পর ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে চৌদ্দটি আলাদা আলাদা স্বাদের গল্পে। গল্পগুলো হয়তো কল্পনা প্রসূত, হয়তো কখনও সমাজের দর্পন কিংবা দর্শন মনের; তবে পূর্ণ অবাস্তব নয় । সেই সব খাপছাড়া আর এলোমেলো কাহিনী নিয়ে ছোট-বড় গল্পের আঙ্গিকে পাঠক মন নাড়ানোর চেষ্টাই গল্প লেখার মূল উদ্দেশ্য।

     

    বইটি প্রকাশ করছে ‘ভাষাচিত্র প্রকাশনী’।

    প্রকাশক হলেন খন্দকার সোহেল।

    বইটির প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর।

    ৯৬ পৃষ্টার বইটির মূল্য ১৫০ টাকা।